কেন্দ্রের নয়া শিক্ষানীতিতে জোর বাড়ছে ইংরেজির

404

ইংরেজি ভাষা সমাজের উঁচু স্তরের বাসিন্দাদের ভাষায় পরিণত হয়েছে বলে শিক্ষানীতিতে আক্ষেপ প্রকাশ করা হয়েছে। কিন্তু আধুনিক বিজ্ঞান শিক্ষা সম্পূর্ণ করার জন্য ইংরেজির প্রয়োজনীয়তার কথাও উল্লেখ রয়েছে খসড়ায়।

কেন্দ্রের নয়া শিক্ষানীতিতে জোর বাড়ছে ইংরেজির

ইংরেজিত শিক্ষায় জোরহাইলাইটস

  • বিশেষ করে উচ্চ মানের বৈজ্ঞানিক পত্রিকাগুলি সবই ইংরেজিতে লেখা হয় বলে বিজ্ঞান শিক্ষার জন্য ইংরেজি ভাষায় দখল প্রয়োজন বলেও মত প্রকাশ করা হয়েছে।
  • সব ছাত্র-ছাত্রীরা যাতে ইংরেজি ও স্থানীয় ভাষায় বৈজ্ঞানিক টার্মগুলি আয়ত্ত করতে পারে, স্কুলগুলিকে তা নিশ্চিত করতে বলে বলে নয়া শিক্ষানীতির খসড়ায় উল্লেখ রয়েছে।

এই সময় ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় সরকারের নয়া শিক্ষানীতির খসড়ায় গুরুত্ব বাড়ানো হচ্ছে ইংরেজি ভাষার ওপর। দেশের সব সরকারি ও বেসরকারি স্কুলে ইংরেজি ভাষা যাতে গুরুত্ব দিয়ে শেখানো হয়, তার নির্দেশ এই নয়া শিক্ষানীতিতে থাকছে।

ইংরেজি ভাষা সমাজের উঁচু স্তরের বাসিন্দাদের ভাষায় পরিণত হয়েছে বলে শিক্ষানীতিতে আক্ষেপ প্রকাশ করা হয়েছে। কিন্তু আধুনিক বিজ্ঞান শিক্ষা সম্পূর্ণ করার জন্য ইংরেজির প্রয়োজনীয়তার কথাও উল্লেখ রয়েছে খসড়ায়। বিশেষ করে উচ্চ মানের বৈজ্ঞানিক পত্রিকাগুলি সবই ইংরেজিতে লেখা হয় বলে বিজ্ঞান শিক্ষার জন্য ইংরেজি ভাষায় দখল প্রয়োজন বলেও মত প্রকাশ করা হয়েছে।

সব ছাত্র-ছাত্রীরা যাতে ইংরেজি ও স্থানীয় ভাষায় বৈজ্ঞানিক টার্মগুলি আয়ত্ত করতে পারে, স্কুলগুলিকে তা নিশ্চিত করতে বলে বলে নয়া শিক্ষানীতির খসড়ায় উল্লেখ রয়েছে। তাই দেশের মাত্র ১৫% মানুষ ইংরেজিতে কথা বললেও ইংরেজি জানার প্রয়োজনীতার কথা বলা হয়েছে নয়া শিক্ষানীতিতে।

Источник