নৌসেনায় এবার করমবীর যুগের শুরু

286

অ্যাডমিরাল করমবীর সিং দায়িত্ব নেওয়ার পর, ভারতীয় নৌবাহিনীর উদ্দেশে বলেন, তিনি গর্বিত এবং একইসঙ্গে সম্মানিত দেশের নৌসেনা প্রধানের দায়িত্ব নিয়ে। তাঁর বিশ্বাস, তাঁর নেতৃত্বে ভারতীয় নৌবাহিনী আরও শীর্ষে পৌঁছাবে।

নৌসেনায় এবার করমবীর যুগের শুরু

নতুন নৌসেনা প্রধান অ্যাডমিরাল করমবীর সিং এর হাতে দায়িত্ব তুলে দিচ্ছেন বিদায়ী অ্…হাইলাইটস

  • দেশের ২৪তম নৌসেনা প্রধান পদে শুক্রবার দায়িত্ব নিলেন অ্যাডমিরাল করমবীর সিং।
  • গত চার দশক ধরে ভারতীয় নৌসেনা প্রধানের দায়িত্ব সামলানোর পর এদিন অ্যাডমিরাল সুনীল লানবা অবসর গ্রহণ করলেন।
  • গত ২৯মে ট্রাইব্যুনালের তরফে জানিয়ে দেওয়া হয় আগামী ৩১ মে এর মধ্যে তৎকালীন ভাইস অ্যাডমিরাল করমবীর সিং এর হাতে নৌসেনা প্রধানের দায়িত্ব তুলে দিতে হবে।

এই সময় ডিজিটাস ডেস্ক: দেশের ২৪তম নৌসেনা প্রধান পদে শুক্রবার দায়িত্ব নিলেন অ্যাডমিরাল করমবীর সিং। গত চার দশক ধরে ভারতীয় নৌসেনা প্রধানের দায়িত্ব সামলানোর পর এদিন অ্যাডমিরাল সুনীল লানবা অবসর গ্রহণ করলেন।

অ্যাডমিরাল করমবীর সিং দায়িত্ব নেওয়ার পর, ভারতীয় নৌবাহিনীর উদ্দেশে বলেন, তিনি গর্বিত এবং একইসঙ্গে সম্মানিত দেশের নৌসেনা প্রধানের দায়িত্ব নিয়ে। তাঁর বিশ্বাস, তাঁর নেতৃত্বে ভারতীয় নৌবাহিনী আরও শীর্ষে পৌঁছাবে। অ্যাডমিরাল সিং বলেন, ভারতীয় নৌবাহিনী আগের থেকে আরও বেশি শক্তিশালী হয়েছে। দেশের সমুদ্র পথে আসা যেকনও হুমকির মোকাবিলায় সর্বদা প্রস্তুত ভারতীয় নৌসেনা।

পাশাপাশি এদিন প্রাক্তন অ্যাডমিরাল লানবার প্রশংশাও করেন নব দায়িত্বপ্রাপ্ত অ্যাডমিরাল করমবীর সিং। বলেন, গত ৪২ বছর ধরে সদ্য প্রাক্তন অ্যাডমিরাল সুনীল লানবা তিলে তিলে নিজের কাজের মধ্যে দিয়ে নৌসেনাকে এক অনন্য শীর্ষে পৌঁছে দিয়েছেন। অন্যদিকে প্রাক্তন অ্যাডমিরাল লানবা তাঁর বিদায়ী ভাষণে বলেন, তিনি গর্বিত তিনি করমবীর সিং এর মত অফিসারের সঙ্গে কাজ করেছেন। আর তাঁর হাতে নৌসেনার দায়িত্ব তুলে দিতে পেরে তিনি আনন্দিত।

নৌসেনা প্রধানের পদ নিয়ে বেশ কয়েক মাস ধরে সংবাদ শিরোনামে ছিল প্রতিরক্ষা মন্ত্রক। নৌসেনা প্রধানের দায়িত্ব নিয়ে আগেই প্রতিরক্ষা মন্ত্রকের কাছে আবেদন জানিয়ে ছিলেন ভাইস অ্যাডমিরাল বিমল ভার্মা। কিন্তু করমবীর সিং যেহেতু তার থেকে অনেক সিনিয়ার ও শুধু তাই নয় তিনি বর্তমানে নৌসেনা সবচেয়ে সিনিয়ার অফিসার, তাই বিমল ভার্মার আবেদন খারিজ করে দেয় প্রতিরক্ষা মন্ত্রক। এরপরই প্রতিরক্ষা মন্ত্রকের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আর্মড ফোর্স ট্রাইবুন্যালে যান ভার্মা। গত ২৯মে ট্রাইব্যুনালের তরফে জানিয়ে দেওয়া হয় আগামী ৩১ মে এর মধ্যে তৎকালীন ভাইস অ্যাডমিরাল করমবীর সিং এর হাতে নৌসেনা প্রধানের দায়িত্ব তুলে দিতে হবে। সেই নির্দেশ মত এদিন আনুষ্ঠানিক ভাবে ভারতীয় নৌসেনার দায়িত্ব দেওয়া হল অ্যাডমিরাল করমবীর সিং-কে।

Источник