খোঁজ মিলল নন্দা দেবীর ৮ অভিযাত্রীর, কাটেনি সংকট

393

টানা দু দিন ধরে দফায় দফায় সন্ধান চালিয়ে অবশেষে সোমবার উত্তরাখণ্ডের নন্দা দেবীতে খোঁজ পাওয়া গেল সাত বিদেশি ও এক ভারতীয় পর্বতারোহীর। যদিও তাদের জীবিত থাকার সম্ববনা খুবই কম বলে সোমবার খবর সেনা সূত্রে।

খোঁজ মিলল নন্দা দেবীর ৮ অভিযাত্রীর, কাটেনি সংকট

সোমবার উত্তরাখণ্ডের নন্দা দেবীতে খোঁজ পাওয়া গেল সাত বিদেশি ও এক ভারতীয় পর্বাতার…হাইলাইটস

  • টানা দু দিন ধরে দফায় দফায় সন্ধান চালিয়ে অবশেষে সোমবার উত্তরাখণ্ডের নন্দা দেবীতে খোঁজ পাওয়া গেল সাত বিদেশি ও এক ভারতীয় পর্বাতারোহীর।
  • যদিও তাদের জীবিত থাকার সম্ববনা খুবই কম বলে সোমবার খবর সেনা সূত্রে।
  • নিখোঁজ হওয়া আট জনের দলে রয়েছেন চারজন ব্রিটিশ, দুজন আমেরিকান, একজন অস্ট্রেলিয়ান মহিলা আর একজন ভারতীয় নাগরিক।

এই সময় ডিজিটাল ডেস্ক: খুবই দুঃখজনক। টানা দু দিন ধরে দফায় দফায় সন্ধান চালিয়ে অবশেষে সোমবার উত্তরাখণ্ডের নন্দা দেবীতে খোঁজ পাওয়া গেল সাত বিদেশি ও এক ভারতীয় পর্বতারোহীর। যদিও তাদের জীবিত থাকার সম্ববনা খুবই কম বলে সোমবার খবর সেনা সূত্রে। জানাগেছে চপারে করে উদ্ধারকারী দল সন্ধান কাজ চালাবার সময়ে আচ পর্বতারোহীর মধ্যে বেশ কয়েকজনের বরফে অর্ধক ঢাকা দেহ দেখা যায়। উদ্ধারকারী দলের মতে বরফে ঢাকা অবস্থায় ওই পর্বতারোহীদের বেঁচে থাকার সম্ভবনা খুবই কম। যদিও অপর একটি সূত্র থেকে ৫জনের দেহ দেখতে পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে। ইতমধ্যে ওই স্থানে পৌঁছাবার জন্য প্রবল চেষ্টা চালাচ্ছে উদ্ধারকারী দল বলে খবর। যদিও আবহাওয়া অত্যন্ত খারাপ হওয়ায় তা দ্রুত সম্ভব হচ্ছে না।

৭ হাজার ৮২৬ মিটার উঁচু ভারতের দ্বিতীয় সর্বোচ্চ পর্বত উত্তরাখণ্ডের নন্দা দেব। চুড়ায় ওঠার পথে এখনও নিখোঁজ আট পর্বতারোহী। নিখোঁজ হওয়া আট জনের দলে রয়েছেন চারজন ব্রিটিশ, দুজন আমেরিকান, একজন অস্ট্রেলিয়ান মহিলা আর একজন ভারতীয় নাগরিক। হেলিকপ্টারে করে রবিবার সরাদিন সন্ধান চালিয়ে বিকালে আবহাওয়া খারপ হওয়ায়, বেসক্যাম্পে ফিরে আসে উদ্ধারকারীদল। রবিবার সকাল থেকে উদ্ধার কাজ শুরু করে বিশেষ আপাতকালীন দল। উদ্ধার কাজে ব্যবহার হয় দুটি চপার। যদিও আবহাওয়া খারাপ হওয়ার ফলে কঠিন বাধার সম্মুখিন হতে হয় উদ্ধারকারী দলকে।

গত ১৩ মে আটজনের ওই দলটি হিমালয়ের ৭৮২৬ মিটার উঁচু নন্দা দেবী পর্বতটির পূর্বদিক থেকে উঠতে শুরু করেন। এই পর্বত উচ্চতার নিরীখে বিশ্বে ২৩তম স্থানে রয়েছে। গত ২৬ মে ওই আট জন পর্বতারোহীর দল মুন্সিয়ারি বেসক্যাম্পে ফেরার কথা জানায় ওয়ার্লেসে। কিন্তু ৩১মে পর্যন্ত নির্ধারিত সময়ের থেকে বেশি সময় পার হয়ে যাওয়ায় তাদের সন্ধান শুরু করে উদ্ধারকারী দল।

আরও পড়ুন:
নন্দা দেবীতে নিখোঁজ ৮ পর্বতারোহীর বাঁচার আশা ক্ষীণ, উদ্ধার ৪

 Web Title a helicopter searching for eight climbers including seven foreigners missing on indias second highest peak spotted bodies on monday

(বাংলা খবর from Eisamay , TIL Network)

আরও পড়ুন:seven foreigners|Nanda Devi peak|india’s second-highest peak|eight climbers|a helicopter searchingGet India news, latest bangla news headlines from all over India. Stay updated with us to get latest India news in Bengali.

Источник