আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি, বিদেশমন্ত্রী পদে জয়শংকর

399

ভারতের অন্যতম শীর্ষ স্থানীয় কূটনীতিবিদ কে সুব্রহ্মনিয়মের ছেলে জয়শংকর ভারত-আমেরিকা অসামরিক পরমাণু চুক্তি নিরূপণকারী দলের সদস্য ছিলেন। আশির দশক থেকেই আমেরিকার সঙ্গে তাঁর সুসম্পর্ক তৈরি হয়।

আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি, বিদেশমন্ত্রী পদে জয়শংকর

বিদেশমন্ত্রী সুব্রহ্মনিয়ম জয়শংকরহাইলাইটস

  • ১৯৮১-১৯৮৫ পর্যন্ত তিনি কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের নীতি নির্ধারণ বিভাগের সহ-সচিব হিসেবে নিযুক্ত ছিলেন।
  • ২০০৪-২০০৭ পর্যন্ত যৌথ সচিব পদে থাকাকালীন তিনি ভারত-আমেরিকা অসামরিক পরমাণু চুক্তি নিরূপণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
  • প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি ভরত মহাসাগরীয় অঞ্চল, কানাডা, দক্ষিণ কোরিয়া, াফ্রিকা, পশ্চিম এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়া সফর করেছেন।

এই সময় ডিজিটালুন ডেস্ক: নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় বিদেশমন্ত্রী হলেন দীর্ঘতম সময় ওই মন্ত্রকের দায়িত্বে থাকা প্রাক্তন সচিব সুব্রহ্মনিয়ম জয়শংকর। বৃহস্পতিবার শপথ গ্রহণের পরে শুক্রবার নবগঠিত মন্ত্রিসভার ৫৭ জন সদস্যের দায়িত্ব বণ্টন করল মোদী সরকার।

আশ্চর্যের বিষয়, এবারের মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু।

ভারতের অন্যতম শীর্ষ স্থানীয় কূটনীতিবিদ কে সুব্রহ্মনিয়মের ছেলে জয়শংকর ভারত-আমেরিকা অসামরিক পরমাণু চুক্তি নিরূপণকারী দলের সদস্য ছিলেন। আশির দশক থেকেই আমেরিকার সঙ্গে তাঁর সুসম্পর্ক তৈরি হয়। ১৯৮১-১৯৮৫ পর্যন্ত তিনি কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের নীতি নির্ধারণ বিভাগের সহ-সচিব হিসেবে নিযুক্ত ছিলেন।

এরপর তিন বছর তিনি ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৪-২০০৭ পর্যন্ত যৌথ সচিব পদে থাকাকালীন তিনি ভারত-আমেরিকা অসামরিক পরমাণু চুক্তি নিরূপণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার আগে ভারত-জাপান বাণিজ্য সম্পর্ক নিয়েও তিনি কাজ করেছেন। আবার হাইকমিশনার থাকাকলীন তিনি ভারত-সিঙ্গাপুর বাণিজ্য সম্পর্ক মজবুত করার ব্যাপারে বিশেষ অবদান রাখেন।

Источник