ইন্দিরা গান্ধীর পর দেশের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী হলেন নির্মলা

296

শারীরিক অসুস্থতার কারণে অরুণ জেটলি সরে দাঁড়ানোয় অর্থ মন্ত্রকের দায়িত্ব নির্মলার হাতেই তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০০৮-এ বিজেপি-তে যোগ দেন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি নিয়ে পাশ করে বেরনো নির্মলা সীতারামন।

ইন্দিরা গান্ধীর পর দেশের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী হলেন নির্মলা

নির্মলা সীতারামনহাইলাইটস

  • ২০১৪-য় প্রথম প্রতিমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় যোগ দেন তিনি।
  • অন্ধ্রপ্রদেশ থেকে রাজ্যসভার সদস্য হিসেবে নির্বাচিত হন নির্মলা।

এই সময় ডিজিটাল ডেস্ক: ইন্দিরা গান্ধীর পর প্রতিরক্ষা মন্ত্রীর কুর্সিতে তিনিই ছিলেন দেশের দ্বিতীয় মহিলা। এবার তিনিই হলেন কেন্দ্রে অর্থমন্ত্রকের দায়িত্ব হাতে পাওয়া দেশের দ্বিতীয় মহিলা। প্রথমজন সেই ইন্দিরা গান্ধী!

শারীরিক অসুস্থতার কারণে অরুণ জেটলি সরে দাঁড়ানোয় অর্থ মন্ত্রকের দায়িত্ব নির্মলার হাতেই তুলে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০০৮-এ বিজেপি-তে যোগ দেন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি নিয়ে পাশ করে বেরনো নির্মলা সীতারামন। সেই সময় দলের মুখপাত্র হিসেবে কাজ করতেন তিনি। ২০১৪-য় প্রথম প্রতিমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় যোগ দেন তিনি। অন্ধ্রপ্রদেশ থেকে রাজ্যসভার সদস্য হিসেবে নির্বাচিত হন নির্মলা। ২০১৭-য় প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব পান তিনি।

রাজনীতিতে আসার আগে লন্ডনে একটি কনসালটিং ফার্মে কাজ করতেন নির্মলা সীতারামন। অর্থনীতি নিয়ে পড়াশোনা এবং কমার্স সেক্টরে তাঁর কাজের অভিজ্ঞতার কারণেই তাঁকে অর্থমন্ত্রকের দায়িত্ব দেওয়া হল বলে মনে করা হচ্ছে।

Источник